Your shopping cart is empty Log in
| About Boi Mela | Customer Service | Contact
 HomeAdvanced SearchNew BooksPublisher List

 Download Free Books
 
 Boi Mela 2012 Books
 
 Download Free Textbooks
 
 English Titles
 
 Top #100 Bestsellers
 
 Authors List
Humayun Ahmed
Qazi Anwar Husain
Imdadul Haq Milon
Muntassir Mamoon
Muhammed Zafar Iqbal
Rakib Hassan
 See all Authors...
 
 Category Listing
Novels
Children
Reference
Poetry
Stories
Biography
Essays
Muktijuddho
History
Science
 See all Categories..
 
 Publisher List
Anannya
Mowla Brothers
Somoy Prokashon
Oitijjhya
Annyaprokash
 See all Publishers...


  Information
Shipping Information
Payment Options
Order Tracking
Privacy & Security
Our Friends
 Help Us

Google
Web Boi Mela


Banglapedia Articles
Bahadur Ghazi
Orange
Patuya Sangit
Phoenix Insurance Company Limited
Stem Crop
Surma Group

Hosting by ANC

Boi-Mela.com is hosted by Alpha Net's Web Hosting in Bangladesh. Alpha Net is the leading Web Hosting company in Bangladesh offering low cost Linux Hosting, ASP.NET Hosting, VPS, & Dedicated Servers for over 15 years.

Looking for Homes for Sale in the USA?

Are you looking to find a Martial Arts School around you? Try dojos.info. There are over 30 thousand Martial Arts Schools that you can search by location, style, name etc. For Canada, see dojos.ca and dojos.com.au for Australia.

For Martial Arts Schools in UK, try UK's Dojo Directory.

 

 

 


Hobigonj Jelay Muktijuddho / হবিগঞ্জ জেলায় মুক্তিযুদ্ধ
-
Hobigonj Jelay Muktijuddho By:Sayedur Rahman Book Type: Muktijuddho
  বইটি কিনতে ফোন করুন
0197-2646352
(0197-BOIMELA)
Book Code 15080
Publisher Utsho Prokashon / উৎস প্রকাশন
Book Type Muktijuddho [+]
Published January, 2011
Page 320
Language Bangla
Binding Hardcover
Price Tk. 450.00
   
বইটি বাংলায় দেখুন
Available in Stock
   
Quantity  
DBBL Nexus

More books from the Author

Islamer Itihash By:Sayedur Rahman Bangladeshe Bharoter Muslim Itihas By:Sayedur Rahman Desh Chorito By:Sayedur Rahman Hobigonj Jelar Itihash-1 By:Sayedur Rahman

Islamer Itihash

Bangladeshe Bharoter Muslim Itihas

Desh Chorito

Hobigonj Jelar Itihash-1

These books are for Free!!!

Nurone Onuronon By:Muhammed Zafar Iqbal Chayaprithibi By:Tanjina Hosen Class IXX Business Enterpreneurship By:NCTB Authors Smritirshohor By:Other English and Bengali Dictionary for the use of schools E2B By:Other

Nurone Onuronon

Chayaprithibi

Class IXX Business Enterpreneurship

Smritirshohor

English and Bengali Dictionary for the use of schools E2B
Description:
হবিগঞ্জ জেলায় মুক্তিযুদ্ধ


সন-তারিখের হিসাবে কোনো বাংলাদেশির কাছে যদি সবচেয়ে কষ্টের কথা জানতে চাওয়া হয়, উত্তর আসবে_ '৭১। আবার যদি সবচেয়ে সুখের কথা বলতে বলা হয়, তাও '৭১! এই একটি সালকে ঘিরে রয়েছে পুরো একটি জাতির আনন্দবেদনার যুগলবন্দি। গ্রামগঞ্জে এখনো দুষ্টু বাচ্চাদের ঘুম পাড়াতে 'পশ্চিমা'রা আসছে_ ভয় দেখান মা-দাদি-নানিরা। ভয়ঙ্কর দৈত্য কিংবা বনমানুষের জায়গায় অনায়াসে স্থাপন করে দেয়া যায় বর্বর পাকিস্তানিদের মুখ।
স্বজনহারাদের মনে এখনো দগদগে ঘা হয়ে ব্যথা জাগায় একাত্তর। মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ খুব সহজেই অশ্রুসিক্ত করে দেয় কথককে। একই অনুভূতি নিজের ভিতর উপলব্ধি করে শ্রোতাও বেসামাল না হয়ে পারে না।
সুখের ভেতর যেভাবে ঘাপটি মেরে থাকে বেদনা, তদ্রূপ বেদনায়ও নিহিত থাকে সুখের আবেশ। এ পবিত্র সুখ বুকে ধারণ করে আশ্রয় খুঁজে পান ক্ষতিগ্রস্তরা। বেদনার পাশাপাশি একাত্তরকে ঘিরে যে আনন্দ, তাও বড় পবিত্র। দুর্বিনীত এক অহঙ্কারের নাম একাত্তর। স্বাধীনতা উত্তরকালে এ মহান মুক্তিযুদ্ধ নিয়ে প্রচুর লেখা হয়েছে। এখনো হচ্ছে। ফি বছর আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ মুক্তিযুদ্ধ সংশ্লিষ্ট বিভিন্ন দিবসকে কেন্দ্র করে যে কর্মযজ্ঞ উদযাপিত হয়_ এক কথায় তুলনাহীন। টেলিভিশন চ্যানেল বিশেষ অনুষ্ঠান প্রচার করে, বিভিন্ন ধরনের পত্রপত্রিকা ভিন্ন ভিন্ন দৃষ্টিকোণ থেকে মূর্ত করে তোলার চেষ্টায় রত থাকে দিবসগুলোকে। ছবির ভিতরের ছবিকে আরো জ্যান্ত করে তোলে।
এ ফিরে দেখা শুধু ফিরে দেখাই নয়, শেকড় সন্ধানের আন্তরিক প্রচেষ্টাও। সুখের বিষয়, জাতীয় জীবনে সামগ্রিকভাবে যেমন মুক্তিযুদ্ধকে দেখার চেষ্টা করা হয়, সেই ধারায় শুরু হয়েছে আঞ্চলিকভাবে মুক্তিযুদ্ধকে পাদপ্রদীপের আলোয় নিয়ে আসার মনোভাব। এ মহতী প্রচেষ্টার অংশ হিসেবে আমরা দেখি বিভিন্ন জেলার মুক্তিযুদ্ধ নিয়ে প্রকাশিত বই। এ পর্যন্ত বেশ কিছু জেলার মুক্তিযুদ্ধ নিয়ে বই প্রকাশিত হয়েছে। কোনোটি কারো একার গবেষণা আবার কোনোটি সম্পাদনা। একক গবেষণার একটি উদহারণ মুহম্মদ সায়েদুর রহমান লিখিত প্রসঙ্গ : মুক্তিযুদ্ধে হবিগঞ্জ। এ বইকে লেখক তিন ভাগে ভাগ করেছেন। প্রথম ভাগে রয়েছে মুক্তিযুদ্ধের প্রস্তুতিপর্ব ও রাজনৈতিক বিশ্লেষণ। এ অধ্যায়ের শুরুতে আলোকপাত করা হয়েছে মুক্তিযুদ্ধের পটভূমি প্রস্তুতের ক্ষেত্রতে। ব্রিটিশ উপনিবেশ থেকে শুরু করে উপমহাদেশ, পাকিস্তানের অমানবিক শাসন শোষণ বঞ্চনার ফলশ্রুতিতে যে আন্দোলন পুঞ্জিভূত হতে থাকে সেটা 'ঝপাৎ' করে ঝরে পড়ে একাত্তরে। অবশ্য এটাকে ত্বরান্বিত করতে পাকিস্তানের স্বৈরশাসকের ভূমিকাই ছিলো মুখ্য। নারকীয় এক গণহত্যার মধ্য দিয়ে ১৯৭১ উত্তাল হয়ে ওঠে, বিক্ষুব্ধ, গুমোট এবং থমথমে পরিস্থিতির অবসান ঘটে ডিসেম্বর মাসে। মার্চ থেকে একাত্তর_ সময়ের হিসাবে এটি 'মাত্র' নয় মাস। কিন্তু নয় মাস কি প্রকৃত অর্থেই নয় মাস? তারচেয়ে আরো অনেক অনেক বেশি কি নয়!
এই নয় মাসে রচিত হয়েছে কত বেদনাগাথা, অঙ্কিত হয়েছে কত অশ্রুজল, রক্তে রঞ্জিত হয়েছে বাংলার সুফলা জমিন, কত নারীর বুকফাটা আর্তনাদে কালো থেকে নিকষ কালো হয়েছে সুনীল আকাশ। সেই আকাশে ধূর্ত চিলের আনাগোনার কমতি ছিল না। স্বদেশি কিংবা বিদেশি।
মহান স্বাধীনতা যুদ্ধের পটভূমি তৈরির নেপথ্যগাথা ছাড়াও এ অধ্যায়ে হবিগঞ্জবাসী সাধারণ মানুষ, ছাত্রসমাজের ভূমিকা, সেনাবাহিনীর বুদ্ধিদীপ্ত পদক্ষেপ ইত্যাদি প্রাঞ্জল ভাষা বর্ণিত হয়েছে।
দ্বিতীয় পর্বে বিধৃত হয়েছে সশস্ত্র প্রতিরোধযুদ্ধের খুঁটিনাটি। হবিগঞ্জের বিভিন্ন অঞ্চলের প্রতিরোধ যুদ্ধের অনুপুঙ্খ বিবরণের জের ধরে পাওয়া যায় হবিগঞ্জের ট্রেজারি অভিযান, শায়েস্তাগঞ্জ খাদ্য গুদাম অভিযান, গ্যাসফিল্ড, মাধবপুর, হলদারপুরের বিমান হামলা, মৌজপুর, শাহাজী বাজার, নোয়াপাড়া, শাহাপুর, তেলিয়াপাড়া, চুনারুঘাট, আন্দিউড়া, নলুয়া, ভবানীপুর, চান্দপুর চা বাগান প্রভৃতি যুদ্ধক্ষেত্রের চিত্র। এ চিত্র কখনো কখনো যেমন আশা জাগানিয়া, তেমনি আবার হৃদয়বিদারকও।
মুক্তিযোদ্ধাদের অভিযান, হানাদার বাহিনীর সাথে সম্মুখযুদ্ধ, গেরিলা হামলা, যুদ্ধ-পরিকল্পনা, কৌশল ইত্যাদি বিধৃত হয়েছে। তবে এ পর্বের অনেক লেখাই 'কোট' হিসেবে ব্যবহৃত। নানাজনের নানামুখী চোখ_ এ কারণে কখনোসখনো কোনো কোনো তথ্য পরস্পরবিরোধী রূপে ধরা দেয়। এ খুঁতটুকু এড়ানোরও কোনো সুযোগ নেই। বাস্তবিক কারণে এজন্য লেখককে দোষারোপ করা যাবে না। এ অংশে বিভিন্ন বই, পত্রপত্রিকা, বুলেটিন ও সাক্ষাৎকারের নির্বাচিত অংশই রয়েছে বেশি। অবশ্য লেখক প্রতিটি উদ্ধৃতির উৎস সম্পর্কে নিশ্চিত করেছেন।
তৃতীয় অধ্যায়ে বিন্যস্ত হয়েছে মুক্তিযুদ্ধের সংগঠক ও সমরনায়কদের কীর্তিগাথা। সিলেট অঞ্চলের শ্রেষ্ঠ সংগঠক দেওয়ান ফরিদ গাজী, মেজর জেনারেল এমএ রব বীরউত্তম, কমান্ডেন্ট মানিক চৌধুরী, এনামুল হক মোস্তফা শহীদ, মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীরবিক্রম, জগৎজ্যোতি দাস বীরবিক্রম, রমিজ উদ্দিন বীরবিক্রম, আব্দুর রহমান বীরবিক্রম, আব্দুল হক বীরবিক্রম প্রমুখের শৌর্য-বীর্য প্রতিবাদ ও প্রতিরোধের চিত্রাবলি পরিস্ফুট হয়ে ওঠেছে।
মুক্তিযুদ্ধে চা শ্রমিকদের অবদান, বিভিন্ন বাগানের চা শ্রমিকদের বিস্তারিত তালিকা উঠে এসেছে এ অধ্যায়ের একটি অনুসন্ধানী প্রতিবেদনে। 'অচ্ছুত' এ জাতি ব্রিটিশ শাসকদের কূটবুদ্ধির শিকার হয়ে নাগরিক সুযোগ-সুবিধা পায়নি বললেই চলে। তদুপরি বাঙালিদের কাছ থেকে তাদের দূরত্ব যোজন যোজন। চা শ্রমিকদের অবদান লিপিবদ্ধ করে লেখক শুধু ইতিহাসই বর্ণনা করেননি, লাঞ্ছিত-বঞ্চিত অবহেলিত একটি জনগোষ্ঠীর প্রতি দায়ও স্বীকার করে নিলেন। আমাদের ইতিহাসবেত্তারা সাধারণত এ শ্রেণীর মুক্তিযোদ্ধাদের এড়িয়ে যান। ক্ষুদ্র জনগোষ্ঠীর অবদান তেমন একটা আলোচিত হয় না বললেই চলে। রথি-মহারথিদের ভিড়ে চাপা পড়ে যায় সর্বদাই নিগৃহীত, অবহেলিতরা। প্রাপ্য সম্মান দূরে থাক, স্বীকৃতিটুকুও তাদের কপালে জোটে না।
বইটির আরেকটি ইতিবাচক দিক, লেখক কর্তৃক মেজর জেনারেল কে এম সফিউল্লাহ বীরবিক্রম'র সাক্ষাৎকার গ্রহণ। স্মর্তব্য, মি. সফিউল্লাহ সাবেক সেনাবাহিনী প্রধান এবং মুক্তিযুদ্ধের ৩ নম্বর সেক্টরের অধিনায়ক।
সাক্ষাৎকারটিতে উঠে এসেছে অনালোকিত অনেক দিক। বিশেষ করে এমএজি ওসমানী ও কাদের সিদ্দিকীর 'সর্বাধিনায়ক' ও 'বঙ্গবীর' খেতাব নিয়ে নেতিবাচক মন্তব্য করেন তিনি। তার মতে, এ দুটি খেতাব ব্যবহারই অনৈতিক। সেক্টর কমান্ডারস ফোরাম'র অন্যতম নেতা মি. সফিউল্লাহর অন্তরঙ্গ আলাপচারিতায় উঠে এসেছে মুক্তিযুদ্ধের আরো অনালোচিত দিক। যদিও তার মতের সাথে কারো কারো দ্বিমত থাকতে পারে।
পরিশিষ্ট অংশে স্থান পেয়েছে খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তালিকা, স্বাধীনতা বিরোধী ব্যক্তিদের একাংশের তালিকা, শহীদ মুক্তিযোদ্ধাদের তালিকা, গণহত্যা ও সমাধিক্ষেত্রের তালিকা প্রভৃতি।
মুক্তিযুদ্ধ, দেশপ্রেম এবং ইতিহাসের প্রতি অনুরাগ থেকে লেখক ও গবেষক মুহম্মদ সায়েদুর রহমান যে বইটি উপহার দিয়েছেন তা শুধু
বই-ই নয়, এক খ- অমূল্য দলিলও।
এলাকাভিত্তিক মুক্তিযুদ্ধের ইতিহাস প্রণয়নের যে ধারা সূচিত হচ্ছে, সেই ধারায় একদিন নিশ্চয়ই জাতীয় ইতিহাস আরো সমৃদ্ধ, আরো শক্তিশালী হবে। কেননা জাতীয় জাতীয় ইতিহাসের পথ বিনির্মাণে ভূমিকা রাখবে এ ধরনের 'আঞ্চলিক' ইতিহাসই। যে ইতিহাসে অকৃত্রিমভাবে ধরা দেবে দেশমাতৃকা।

হবিগঞ্জ জেলায় মুক্তিযুদ্ধে
মুহম্মদ সায়েদুর রহমান
প্রকাশক : উৎস প্রকাশন
প্রকাশকাল : ফেব্রুয়ারি ২০১১
প্রচ্ছদ : সমর মজুমদার
পৃষ্ঠা ৩২০, দাম ৪৫০
শফিক হাসান

http://www.jjdin.com/index.php?view=details&archiev=yes&arch_date=16-09-2011&type=single&pub_no=215&cat_id=1&menu_id=23&news_type_id=1&index=3
 
Reader's Review
Add your own comment
  Quick Find: |A|B|C|D|E|F|G|H|I|J|K|L|M|N|O|P|Q|R|S|T|U|V|W|X|Y|Z|

© 2017 Boi-Mela
83/1 Laboratory Road , Dhaka - 1205, Bangladesh, Voice: +880 2 9131155, E-mail: info@boi-mela.com
1107, N. Forrest Avenue, Kissimmee, Florida - 34741, USA, Fax: +1 407 396 4913